ঢাকা, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ও একটি পাবলিক বিশ্ববিদ্যালয়

শাহরিয়ার ইমন জয়

২০২২-১০-২৮ ১৬:২৬:৫৪ /

শাহরিয়ার ইমন জয়, শিক্ষার্থী, আলহাজ্ব নূর মিয়া বিশ্ববিদ্যালয় কলেজ,কুমিল্লা

 

১৯৯২ সালে বাংলাদেশের গাজীপুরে ১১.৩৯ একর জমির ওপর প্রতিষ্ঠিত হয় জাতীয় বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠার ৩০ বছর পার করলেও জাতীয় বিশ্ববিদ্যালয় যে একটি পাবলিক বিশ্ববিদ্যালয়, এটা এ বিশ্ববিদ্যালয়ে যারা পড়াশোনা করেন, তাদেরও অনেকে জানেন না। অনেকেই আবার বলে বসেন, জাতীয় বিশ্ববিদ্যালয় নাকি প্রাইভেটের মতোই! সব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মতো জাতীয় বিশ্ববিদ্যালয়ের আচার্য রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ। তবুও আমরা বিভিন্ন সময় বিভিন্ন কার্যক্রমে দেখি পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়কে আলাদা করে ফেলার চেষ্টা করা হয়। অনেকের ধারণা, জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাস নেই, পরিধি বড়; তাই এটা সম্পূর্ণ আলাদা একটা বিশ্ববিদ্যালয়। অথচ আইন ও সিস্টেম অনুযায়ী পাবলিক বিশ্ববিদ্যালয়ের কাতারেই পড়ে জাতীয় বিশ্ববিদ্যালয়। এমনকি বিদ্যার্থী তালিকাভুক্তি অনুসারে এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় প্রসঙ্গে একটি কথা সবাই বলতে পারে। সেটা হচ্ছে- এতে নেই কোনো একাডেমিক ক্যাম্পাস। মূলত গোটা দেশেই রয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। বিশ্ববিদ্যালয়টির ২২৮৩ টি অধিভুক্ত কলেজে অধ্যয়ন করে ২৮ লাখেরও বেশি শিক্ষার্থী। যেহেতু এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর সংখ্যা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীর তুলনায় অনেক বেশি, সুতরাং চাইলেও সবার একসঙ্গে হওয়া সম্ভব নয়। তবে বর্তমানে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার মান অন্যসব সাধারণ পাবলিক বা প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের তুলনায় কোনো অংশে কম নয়। একদিক থেকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বেশি স্বচ্ছ। পাবলিক বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাগুলো তাদের নিজ ক্যাম্পাসেই হয়। অপরদিকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষার প্রশ্ন কে করে এটা কোনো শিক্ষার্থী জানেন না। তাদের খাতা কে দেখবেন এটাও কেউ জানেন না। অপরদিকে পাবলিক বিশ্ববিদ্যালয়ে যিনি ক্লাস নেন, সাধারণত তিনিই খাতা দেখেন, তিনিই হলে গার্ড দেন।

অথচ পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমকক্ষ ভাবেন না। একইভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজে অধ্যয়নরত দেশের বৃহৎ শিক্ষার্থীগোষ্ঠী নিজেরাও পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সমীহ করে চলেন। তারা ভাবেন, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তাদের চেয়ে অনেক মেধাবী। ভর্তি পরীক্ষায় হয়তো .২৫ পয়েন্টে পিছিয়ে থাকায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা কলেজে ভর্তি হওয়ার পর থেকে অনেকে এক ধরনের হীনম্মন্যতায় ভোগেন। তারা জানেনই না যে তারাও মেধাবী।


লেখক: শাহরিয়ার ইমন জয়, শিক্ষার্থী, আলহাজ্ব নূর মিয়া বিশ্ববিদ্যালয় কলেজ,কুমিল্লা।

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

শিক্ষা প্রতিষ্ঠানে সুশাসন প্রতিষ্ঠা:মোঃ মাসুদুল হাসান

শিক্ষা প্রতিষ্ঠানে সুশাসন প্রতিষ্ঠা:মোঃ মাসুদুল হাসান

শিক্ষাক্ষেত্রে মানবসম্পদ ব্যবস্থাপনা: মো: মাসুদুল হাসান

শিক্ষাক্ষেত্রে মানবসম্পদ ব্যবস্থাপনা: মো: মাসুদুল হাসান

জাতীয় বিশ্ববিদ্যালয়ও একটি পাবলিক বিশ্ববিদ্যালয়

জাতীয় বিশ্ববিদ্যালয়ও একটি পাবলিক বিশ্ববিদ্যালয়