ঢাকা, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২

'সন্তানদের শিক্ষার সঙ্গে আপোষের সুযোগ নেই'- শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার

২০২২-১০-৩০ ০৯:১৭:০৭ /

ছবি সংগৃহিত
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘সারা বিশ্ব সংকটের মুখে। তাড়াতাড়ি সুসংবাদও পাবো না। টিকে থাকতে হবে। কদিন আগে কাগজ বিক্রেতাদের সঙ্গে বসেছি। তারা কথা দিয়েছেন ১ জানুয়ারিতে বই দিতে পারবো। এরপরও কথার খেলাপ হলে সরকার ব্যবস্থা নেবে। সন্তানদের শিক্ষার সঙ্গে আপসের সুযোগ নেই। বই আমার লাগবেই এবং ১ তারিখেই লাগবে।’

শনিবার (২৯ অক্টোবর) রাজধানীর মহানগর নাট্যমঞ্চে কাজী বশির মিলনায়তনে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির ৪১তম সাধারণ সভায় এসব কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, সব শিক্ষা প্রতিষ্ঠানকে ডিজিটালি কানেক্ট করার চেষ্টা করছি। যাতে আমরা এক জায়গায় বসে যেকোনও প্রতিষ্ঠানকে নিয়মিত দেখতে পাই। ডিজিটাল হলে আমি পাঠাগারও দেখতে পাবো। পাঠাগার নামে কোথাও একটি আলমারি আছে, কোথাও একটা ঘর আছে। এগুলোতে তালা মারা থাকে, ভেতরে ধুলাবালি পড়ে আছে তেমন যেনও না হয়। পাঠাগারের কাজটি ঠিকমতো হওয়া প্রয়োজন। লাইব্রেরিয়ান পদটিকে শিক্ষকের মর্যাদা দেওয়া হয়েছে। সেটি যখন করা হয়েছে তার পাশাপাশি পাঠাগারেও উন্নয়ন অবশ্যই হাত হাত ধরে হবে।

তিনি আরও বলেন, ‘শেখ হাসিনার সময় প্রকাশনা শিল্প খারাপ থাকবে তা হতে পারে না।’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমিতির সভাপতি মো. আরিফ হোসেন ছোটন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন কায়সার-ই-আলম, শ্যামল পাল, মির্জা আলী আশরাফ কাশেম, ইঞ্জিনিয়ার মেহেদী হাসান, মাজহারুল ইসলাম ও সাবেক সভাপতি আলমগীর সিকদার লোটন। প্রকাশনা শিল্পের বর্তমান পরিস্থিতি ও ভাবনা তুলে ধরেন শ্যামল পাল। বার্ষিক সাধারণ সভায় সমিতির পরিচালক ও ৬৪ জেলা ও উপজেলার পুস্তক ব্যবসায়ীরা উপস্থিত ছিলেন।

বিডিশিক্ষা// এএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

যে কারণে শিক্ষক কারাগারে

যে কারণে শিক্ষক কারাগারে

শিক্ষক নিবন্ধনের প্রিলি পরীক্ষার তারিখ ঘোষণা,পরীক্ষা হবে যে ২৪ জেলায়

শিক্ষক নিবন্ধনের প্রিলি পরীক্ষার তারিখ ঘোষণা,পরীক্ষা হবে যে ২৪ জেলায়

যে কারণে অনিশ্চিত হয়ে পড়েছে বিদেশে উচ্চ ‍শিক্ষা

যে কারণে অনিশ্চিত হয়ে পড়েছে বিদেশে উচ্চ ‍শিক্ষা