ঢাকা, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২

শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন ও স্বীকৃতির জন্য নতুন নীতিমালা প্রকাশ

বিডি শিক্ষা ডেস্ক

২০২২-১১-০১ ০১:২৬:২৩ /

ফাইল ছবি

দেশে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন-স্বীকৃতির নতুন নীতিমালা প্রকাশ করেছে শিক্ষা মন্ত্রণালয়। সোমবার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক) স্থাপন, পাঠদান ও একাডেমিক স্বীকৃতি প্রদান নীতিমালা-২০২২ প্রকাশ করা হয়েছে। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ওয়েবসাইটে এ নতুন নীতিমালাটি প্রকাশ করা হয়। এর আগে গতকাল রোববার এ নীতিমালা জারি করা হয়েছিলো।

জানা গেছে, নতুন নীতিমালায় বেসরকারি প্রতিষ্ঠান স্থাপন-পাঠদানের অনুমতি ও একাডেমিক স্বীকৃতির চূড়ান্ত অনুমোদনের দায়িত্ব দেয়া হয়েছে শিক্ষা বোর্ডগুলোকে। এতোদিন বেসরকারি নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানের স্থাপন-পাঠদানের অনুমতি ও স্বীকৃতির আবেদন গ্রহণ ও এ বিষয়ে বোর্ডগুলোকে সম্মতি দিতো শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

শিক্ষা বোর্ডগুলোকে এ দায়িত্ব দিয়ে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান (নিম্ন মাধ্যমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক) স্থাপন, পাঠদান ও একাডেমিক স্বীকৃতি প্রদান নীতিমালা-২০২২ জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়।   

জানতে চাইলে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার  বলেন, ২০১৬ খ্রিষ্টাব্দের পর থেকে বেসরকারি প্রতিষ্ঠান স্থাপন-পাঠদানের অনুমতি ও একাডেমিক স্বীকৃতির আবেদন গ্রহণ করতো শিক্ষা মন্ত্রণালয়। এরপর মন্ত্রণালয় থেকে বোর্ডগুলোকে এসব বিষয়ে পরিদর্শনের নির্দেশনা দেয়া হতো।

বোর্ড সে নির্দেশনা অনুযায়ী পরিদর্শন করে মন্ত্রণালয়ে প্রতিবেদন পাঠাতো। পরে মন্ত্রণালয় থেকে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান স্থাপন-পাঠদানের অনুমতি ও একাডেমিক স্বীকৃতির চূড়ান্ত অনুমোদনে সম্মতি জানানো হতো। বোর্ডগুলো সে অনুযায়ী আদেশ জারি করতো। কিন্তু এখন থেকে বোর্ডগুলো বেসরকারি প্রতিষ্ঠান স্থাপন-পাঠদানের অনুমতি ও একাডেমিক স্বীকৃতির আবেদন গ্রহণ ও চূড়ান্ত অনুমোদন দেবে।

বিডি শিক্ষা/জাআ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

শিক্ষকদের বদলি কার্যক্রম স্থগিত

শিক্ষকদের বদলি কার্যক্রম স্থগিত

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে জেলা পর্যায়ের  প্রশিক্ষকের প্রশিক্ষণ শুরু হচ্ছে

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে জেলা পর্যায়ের প্রশিক্ষকের প্রশিক্ষণ শুরু হচ্ছে

শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন ও স্বীকৃতির জন্য নতুন নীতিমালা প্রকাশ

শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন ও স্বীকৃতির জন্য নতুন নীতিমালা প্রকাশ