ঢাকা, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২

মেধাবী যুবকরাই দেশকে এগিয়ে নেবে, যুব দিবসে : প্রধানমন্ত্রী

অনলাইন ডেস্ক

২০২২-১১-০১ ১৫:৩০:২০ /

ফাইল ছবি

‘প্রশিক্ষিত যুব উন্নত দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্য নিয়ে পালিত হচ্ছে এবারের জাতীয় যুব দিবস।    প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের যুবকরা এত বেশি মেধাবী, তারা সব কাজে অবদান রাখতে পারবে। তাদের কাজে লাগাতে হবে।

মঙ্গলবার (১ নভেম্বর) ‘জাতীয় যুব দিবস-২০২২’ এর উদ্বোধন ও ‘জাতীয় যুব পুরস্কার-২০২২’ প্রদান অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। এসময় তিনি গণভবন থেকে ভার্চ্যুয়ালি যুক্ত ছিলেন। 

শেখ হাসিনা বলেন, নিজে অর্থ উপার্জন করে নিজের পায়ে দাঁড়ানো এটা অত্যন্ত গর্বের বিষয়। কোনো কাজকে আমরা ছোট করে দেখিনি, কোনো কাজকে আমরা ছোট করে দেখব না।অনুষ্ঠানে আত্মকর্মসংস্থানে উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপনের স্বীকৃতি স্বরূপ ১৫ জন আত্মকর্মী এবং স্বেচ্ছাসেবায় অনুকরণীয় দৃষ্টান্ত স্থাপনের জন্য ছয় জন যুবসংগঠক অর্থাৎ মোট ২১ জন সফল যুবকে জাতীয় যুব পুরস্কার-২০২২ দেওয়া হয়েছে। অনুষ্ঠানে শুরুতে যুব উন্নয়ন অধিদপ্তর একটি ভিডিও উপস্থাপন এবং একটি থিমসং প্রদর্শন করা হয়। 

 প্রধানমন্ত্রী বলেন, যুবকদের সঠিকভাবে প্রশিক্ষণ দিয়ে কর্মসংস্থানের ব্যবস্থা করেছি। আমরা মনে করি, প্রশিক্ষিত যুব সমাজ গড়ে তোলা একান্তভাবে অপরিহার্য। আজ কত প্রশিক্ষিত যুব সমাজ আছে, তার ডাটাবেজ থাকা দরকার। এখনো বাংলাদেশের অনেক কর্মক্ষম যুব শক্তি আছে, এটাই আমাদের বড় শক্তি। 

তিনি বলেন, আমরা দক্ষ ও প্রশিক্ষিত যুব সমাজ গড়ে তুলতে চাই। এজন্য নানা উদ্যোগও গ্রহণ করেছি। আমরা বিজয়ী জাতি। মর্যাদার সঙ্গে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াতে চাই। কারো কাছে হাত পেতে বা মাথা নিচু করে নয়। আমাদের কেউ দাবায়ে রাখতে পারবে না।

যুবকদের আত্মকর্মসংস্থানের দিকে মনোযোগী হওয়ার আহ্বান জানিয়ে সরকারপ্রধান বলেন, আত্মকর্মসংস্থানের চেষ্টাটাই হচ্ছে সবচেয়ে বড় কথা। বিএ, এমএ পাস করে চাকরির পেছনে ছুটলেই কেবল চলবে না, নিজেরা নিজেদের কাজ করতে হবে, নিজের মাস্টার নিজেই হতে হবে।

তিনি বলেন, ১৯৭৫-এর ১৫ আগস্ট স্বাধীনতা বিরোধীচক্র জাতির পিতাকে পরিবারের বেশির ভাগ সদস্যসহ নির্মমভাবে হত্যা করে অবৈধভাবে দেশ পরিচালনার দায়িত্ব হাতে তুলে নেয়। তারা দেশের যুব সমাজকে বিপথে পরিচালিত করে এবং ইতিহাস বিকৃত করে নতুন প্রজন্মকে বিভ্রান্ত করে। শিক্ষা উপকরণের বদলে তাদের হাতে তুলে দেয় অস্ত্র, মাদক এবং কালো টাকা। যার ফলে দেশের শিক্ষাঙ্গনগুলো পরিণত হয় সন্ত্রাসের স্বর্গরাজ্যে। তাই মেধাবী যুবকদের এগিয়ে আসতে হবে সুষ্ঠু সুন্দর সমাজ গড়েতুলতে।

বিডি শিক্ষা/জাআ


 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

যে কারণে শিক্ষক কারাগারে

যে কারণে শিক্ষক কারাগারে

শিক্ষক নিবন্ধনের প্রিলি পরীক্ষার তারিখ ঘোষণা,পরীক্ষা হবে যে ২৪ জেলায়

শিক্ষক নিবন্ধনের প্রিলি পরীক্ষার তারিখ ঘোষণা,পরীক্ষা হবে যে ২৪ জেলায়

যে কারণে অনিশ্চিত হয়ে পড়েছে বিদেশে উচ্চ ‍শিক্ষা

যে কারণে অনিশ্চিত হয়ে পড়েছে বিদেশে উচ্চ ‍শিক্ষা