ঢাকা, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে জেলা পর্যায়ের প্রশিক্ষকের প্রশিক্ষণ শুরু হচ্ছে

বিডি শিক্ষা ডেস্ক

২০২২-১১-১১ ০২:৩০:৩১ /

ফাইল ছবি

দেশে নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে জেলা পর্যায়ে প্রশিক্ষক হতে আবেদন করে মনোনীত ৫৩০ শিক্ষকের প্রশিক্ষণ শুরু হচ্ছে। আগামী শনিবার (১২ নভেম্বর) থেকে ঢাকার সরকারি টিচার্স ট্রেনিং কলেজে জেলা পর্যায়ের প্রশিক্ষকদের প্রথম ব্যাচের প্রশিক্ষণ শুরু হবে। ১৭ নভেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল সাড়ে ৪টা পর্যন্ত এ ব্যাচের প্রশিক্ষকদের প্রশিক্ষণ দেয়া শুরু হবে।

বৃহস্পতিবার বিষয়টি জানিয়ে আদেশ জারি করেছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর। একইসঙ্গে জেলা পর্যায়ে প্রশিক্ষক হতে মনোনীত ৫৩০ জন শিক্ষকের তালিকা প্রকাশ করে তাদের প্রশিক্ষণে অংশ নিতে বলা হয়েছে। মনোনীতদের তালিকায় সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজের ৯৬ জন, মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ২৭৩ জন এবং নতুন শিক্ষাক্রমের পাইলটিং চলা প্রতিষ্ঠানগুলোর ১৬১ জন শিক্ষক রয়েছেন। 

অধিদপ্তরের প্রশিক্ষণ শাখার সহকারী পরিচালক ড. নীহার পারভীন স্বাক্ষরিত আদেশে বলা হয়েছে, ২০২৩ শিক্ষাবর্ষ থেকে সারাদেশের মাধ্যমিক পর্যায়ের বিদ্যালয়, মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম রূপরেখা ২০২১ এর আলোকে প্রণীত শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তকের সাহায্যে শিখন কার্যক্রম চালু হতে যাচ্ছে।

শিক্ষাক্রম বাস্তবায়নের জন্য শিক্ষকদের বিষয়ভিত্তিক প্রশিক্ষণ দেয়া হবে। জেলা পর্যায়ের প্রশিক্ষকদের প্রশিক্ষণ (১ম ব্যাচ) আগামী ১২ থেকে ১৭ নভেম্বর প্রতিদিন সকাল ৯টা থেকে বিকাল ৪টা ৩০ মিনিট পর্যন্ত ঢাকার সরকারি টিচার্স ট্রেনিং কলেজে অনুষ্ঠিত হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এ প্রশিক্ষণের আয়োজন করবে। 

এই প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করার জন্য জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডে মনোনীত শিক্ষকদের নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর। 

বিডি শিক্ষা/জাআ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

শিক্ষকদের বদলি কার্যক্রম স্থগিত

শিক্ষকদের বদলি কার্যক্রম স্থগিত

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে জেলা পর্যায়ের  প্রশিক্ষকের প্রশিক্ষণ শুরু হচ্ছে

নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে জেলা পর্যায়ের প্রশিক্ষকের প্রশিক্ষণ শুরু হচ্ছে

শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন ও স্বীকৃতির জন্য নতুন নীতিমালা প্রকাশ

শিক্ষা প্রতিষ্ঠান স্থাপন ও স্বীকৃতির জন্য নতুন নীতিমালা প্রকাশ