ঢাকা, বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২

আজ আর্জেন্টিনার প্রস্তুতি ম্যাচ, অনেকের মতে এবার শিরোপা জিতবে আর্জেন্টিনা

অনলাইন ডেস্ক

২০২২-১১-১৬ ১২:০৭:২৭ /

ফাইল ছবি

চলতি মাসের ২০ তারিখে মাঠে গড়াচ্ছে কাতার বিম্বকাপ, এবারের বিশ্বকাপে আর্জেন্টিনার হাতে শিরোপা দেখছে অনেকেই। টানা ৩৫ ম্যাচ অপরাজিত আছে তারা। তিন বছরের বেশি সময় ধরে হারেনি স্কালোনির দল। এর মাঝে ২৮ বছরের শিরোপা খরা কাটিয়ে তারা জিতেছে কোপা আমেরিকা। পরে আরেকটি ট্রফি জিতেছে ইউরোপিয়ান চ্যাম্পিয়ন ইতালিকে হারিয়ে।

বিশ্বকাপের আগে আর্জেন্টিনার শেষ পরীক্ষা আজ বুধবার। বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে আবু ধাবিতে তারা একটি প্রীতি ম্যাচ খেলবে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে। বাংলাদেশ সময় ৯টা ৩০ মিনিটে আল নাহিয়ান স্টেডিয়ামে হবে ম্যাচটি।

ম্যাচের আগের দিন সংবাদ সম্মেলনে স্কালোনি বললেন, যে দল যত ভালো কৌশলী ফুটবল খেলতে পারবে তাদের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা থাকবে তত বেশি। স্কালোনি বলেন, যে দলগুলো ভালোভাবে রক্ষণ সামলেছে, তারাই বিশ্বকাপ জিতেছে-এমন কিছু বলার চেয়ে আমি বলব স্মার্ট, সতর্ক দলগুলোই জিতেছে। তারা জানে কখন আক্রমণ করতে হয়, কখন রক্ষণ সামলাতে হয়।

এ ব্যাপারে আমাদের ধারণা পরিষ্কার এবং এর সঙ্গে আমাদের মানিয়ে নিতে হবে। বুদ্ধিমত্তা ফুটবলের অংশ। বিষয়টি যদি আমাদের সঙ্গে মানানসই না হয়, তাহলে একটা পর্যায়ে আমাদের অন্য কিছু করতে হবে।

প্রস্তুতি ম্যাচে অবশ্যই আর্জেন্টিনার মূল উদ্দেশ্য থাকবে কোনো ফুটবলার যেন ইনজুরিতে না পড়ে। সোমবার কিছুটা ইনজুরি থাকায় নিকোলাস তালিয়াফিগো একাই অনুশীলন করেছিলেন। মঙ্গলবার দলের সঙ্গে স্বাভাবিক অনুশীলন করেছেন। ইনজুরির এই বিপত্তি কাটিয়ে এই প্রস্তুতি ম্যাচে নিজেদের ছক দেখে নেওয়ার শেষ সুযোগটা ভালোভাবে কাজে লাগাতে চান স্কালোনি।

 কার হাতে উঠবে এই আসরের শিরোপা সে নিয়ে চলছে নানা বিশ্লেষণ। এসবের মাঝেই উঠে এসেছে ২০০২ বিশ্বকাপ। সেই বিশ্বকাপের স্বাগতিক দল ছিল জাপান ও দক্ষিণ কোরিয়া। সেবার ফুটবল বিশ্বকে চমক উপহার দিয়ে দক্ষিণ কোরিয়া উঠেছিল শেষ চারে। 

ফ্রান্সের ১৯৯৮ বিশ্বকাপজয়ী দলের সদস্য মার্সেল দেশাই মনে করেন, দক্ষিণ কোরিয়ার মতো এবার চমক উপহার দিতে পারে স্বাগতিক কাতার, উঠতে পারে শেষ আটে। আর শিরোপা জয়ের দৌড়ে দেশাই এগিয়ে রাখছেন আর্জেন্টিনাকে।

দেশাই এরপর যোগ করেন, ‘২০০২ সালের পর দক্ষিণ আমেরিকার কোনো দল বিশ্বকাপ জেতেনি। হয়তো এবারই দক্ষিণ আমেরিকার কোনো দলের সময়।’ ফেবারিটের তালিকায় ব্রাজিল-আর্জেন্টিনাকে এগিয়ে রাখলেও নিজের দেশের সম্ভাবনাকেও উড়িয়ে দিচ্ছেন না দেশাই। কিলিয়ান এমবাপ্পে-করিম বেনজেমাদের বিশ্বকাপ জয়ের সম্ভাবনা নিয়ে তিনি বলেছেন, ‘ফুটবলে যেকোনো কিছুই ঘটতে পারে, এটাই খেলাটির জাদু।’

সব মিলিয়ে দেশাই বলেছেন, ‘২০০২ সালে আমি কোরিয়া-জাপানে খেলেছি। সেবার কোরিয়া খুব ভালো খেলেছিল। তারা দ্বিতীয় রাউন্ডে উঠেছিল এবং সেমিফাইনালেও খেলেছিল। এটা অসাধারণ এক ব্যাপার ছিল।

বিডি শিক্ষা/জাআ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

আজ মাঠে নামলেই নতুন রেকর্ড ছুঁয়ে ফেলবেন মেসি

আজ মাঠে নামলেই নতুন রেকর্ড ছুঁয়ে ফেলবেন মেসি

পোল্যান্ড- মেক্সিকোর ড্র, কি হবে সামনে আর্জেন্টিনার সমিকরণ

পোল্যান্ড- মেক্সিকোর ড্র, কি হবে সামনে আর্জেন্টিনার সমিকরণ

পরাজয় থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে চাই: মেসি

পরাজয় থেকে শিক্ষা নিয়ে এগিয়ে যেতে চাই: মেসি