ঢাকা, মঙ্গলবার, ৩১ জানুয়ারী ২০২৩

হার্ট অ্যাটাকের আগে বুকের কোন পাশে ব্যথা হয়,করণীয় কী?

বিডিশিক্ষা ডেস্ক

২০২২-১১-২৬ ১২:৫৩:২০ /

বিডিশিক্ষা ফাইল ছবি


শীত আসতেই বেড়ে যায় হার্ট অ্যাটাকের ঘটনা। শুধু যে বয়স্কদের ক্ষেত্রেই নয়, কম বয়সীদেরও হঠাৎ করে হার্ট অ্যাটাক হতে পারে। এজন্য সবারই উচিত সচেতন থাকা ও জীবনধারা পরিবর্তনের মাধ্যমে হৃদরোগের ঝুঁকি কমানোর।

হার্ট সুস্থ রাখার যেমন কিছু নিয়ম কানুন আছে, ঠিক তেমনই হার্ট অ্যাটাকের লক্ষণগুলোও চিনে রাখা প্রয়োজন। না হলে ঠিক সময়ে সিগন্যাল দিলেও তা রোগী বুঝতে পারবেন না। 

হার্ট অ্যাটাকের সিগন্যাল হিসেবে কোথায় ও কেমন ব্যথা হয়?

এই ব্যথা বুকের ঠিক মাঝখানে হয়। বুকের বাঁদিকেও মোচড় দিয়ে ব্যথা হতে পারে। হঠাৎ করেই প্রচণ্ড ব্যথা হতে পারে। মনে হবে শ্বাস আটকে যাচ্ছে। এ সময় বুকে ভীষণ চাপ অনুভূত হতে পারে।

বুক থেকে বাম হাত দিয়ে ব্যথাটা ধীরে ধরে নামতে শুরু করে। একই সঙ্গে শীতের মধ্যেও প্রচণ্ড ঘাম হতে পারে। পাশাপাশি মাথা ঘুরতে পারে। সঙ্গে থাকতে পারে বমি ভাব।

নারীদের মধ্যে বা যারা ডায়াবটিসের রোগী, তাদের ক্ষেত্রে হার্ট অ্যাটাকের লক্ষণগুলো অন্যভাবে আসতে পারে। খুব বেশি বুকে যন্ত্রণা না হলেও অন্য কিছু লক্ষণ দেখা যায়।

এক্ষেত্রে হালকা থেকে বেশি শ্বাসকষ্ট হতে পারে। যখন মনে হয়, শরীরে অক্সিজেনের ঘাটতি হচ্ছে।
একই সঙ্গে প্রচণ্ড ঘাম ও হঠাৎ মাথা ঘুরে যেতে পারে।

এছাড়া অনিয়মিত হার্ট বিট বা বুক ধড়ফড়ানিও হতে পারে। হঠাৎ করেই এসব উপসর্গ টের পেলে এড়িয়ে যাবেন না। এর প্রতিটিই হতে পারে হার্ট অ্যাটাকের লক্ষণ।

বুকে ব্যথা হৃদরোগের উপসর্গ ঠিকই, তবে শরীরের অন্য জায়গায় ব্যথা হতে পারে। যেমন- মাড়িতে যন্ত্রণা, পিঠে হঠাৎ করে যন্ত্রণা, পাকস্থলীর ঠিক উপর দিকে ব্যথা, যা অনেকেই গ্যাস্ট্রিকের সঙ্গে ব্যাথা গুলিয়ে ফেলেন। তাই শরীরের কোথাও হঠাৎ যন্ত্রণা হলে দ্রুত চিকিৎসকের শরনাপন্ন হন।

বাংলাদেশ শিক্ষা /এফএ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

মেডিকেল কলেজের পরীক্ষা ব্যবস্থায় পরিবর্তন

মেডিকেল কলেজের পরীক্ষা ব্যবস্থায় পরিবর্তন

শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি ও ঝরে পড়া রোধের কার্যকরী উপায়

শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি ও ঝরে পড়া রোধের কার্যকরী উপায়

কন্যা শিশু সুরক্ষা সেল শিক্ষা প্রতিষ্ঠানে কেন প্রয়োজন

কন্যা শিশু সুরক্ষা সেল শিক্ষা প্রতিষ্ঠানে কেন প্রয়োজন