ঢাকা, সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩

শিক্ষা প্রতিষ্ঠানে সুশাসন প্রতিষ্ঠা:মোঃ মাসুদুল হাসান

মতামত

২০২২-১১-২৯ ২১:৪৪:৪২ /

শিক্ষা প্রতিষ্ঠানে সুশাসন প্রতিষ্ঠা


একটি শিক্ষা প্রতিষ্ঠানে সুশাসন প্রতিষ্ঠায় অত্যাবশ্যকীয় উপাদান হলো স্বচ্ছতা, জবাবদিহিতা, প্রতিষ্ঠানের নিয়ম-কানুন ও আইনের প্রতি শ্রদ্ধাশীলতা, সততা ও নীতি নৈতিকতার চর্চা এবং সাম্য। সুশাসন প্রতিষ্ঠা ব্যতীত একটি শিক্ষা প্রতিষ্ঠান যথাযথভাবে পরিচালনা করা সম্ভব নয়। 

একটি শিক্ষা প্রতিষ্ঠানে সুশাসন প্রতিষ্ঠায় প্রয়োজন শিক্ষক শিক্ষার্থী ও সংশ্লিষ্ট সকলের মাঝে শুদ্ধাচার, সততা ও নীতি নৈতিকতার চর্চা, ধর্মীয় মূল্যবোধ ও সৌহার্দ্য সম্প্রীতির চর্চা, দেশপ্রেম ও মানবিক মূল্যবোধ অর্জন এবং নেতৃত্বের বিকাশ। একটি শিক্ষাপ্রতিষ্ঠান মানসম্মত শিক্ষার সাথে সাথে শিক্ষার্থীর শারীরিক ও মানসিক বিকাশ, অধিকার রক্ষা, সামাজিক সুরক্ষা নিশ্চিত করবে এবং শিক্ষার্থীকে যোগ্য ও সুনাগরিক হিসেবে গড়ে তুলতে সার্বিক সহযোগিতা প্রদান করবে। 

শিক্ষার্থী তথা নতুন প্রজন্মের সাথে শিক্ষক, অভিভাবক, সমাজের সাধারণ জনগোষ্ঠী ও সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানসমূহের একটি শক্তিশালী সামাজিক নেটওয়ার্ক ও যোগসূত্র স্হাপনে শিক্ষা প্রতিষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। শিক্ষা প্রতিষ্ঠানে সুশাসন প্রতিষ্ঠার অন্যতম লক্ষ্য ও উদ্দেশ্য হল কোমলমতি শিক্ষার্থীদের দক্ষ ও যোগ্য মানবসম্পদ হিসেবে গড়ে তোলা এবং দেশের ভবিষ্যৎ কারিগর তৈরি করা। ছাত্র জীবন থেকে ব্যক্তির মাঝে শুদ্ধাচার চর্চা, দেশ প্রেম ও নেতৃত্বের বিকাশ, সততা ও নীতি নৈতিকতার অনুশীলন, ধর্মীয় মূল্যবোধ ও মানবিক মূল্যবোধের বিকাশে পিতামাতার পাশাপাশি শিক্ষক, শিক্ষা প্রতিষ্ঠান এবং সমাজের সর্বস্তরের জনগণের ভূমিকা অপরিসীম। 

আজকের শিক্ষার্থী আগামী দিনে দেশ ও বিশ্ব পরিচালনার দায়িত্বভার গ্রহণ করবে। একটি আদর্শ শিক্ষা প্রতিষ্ঠান একটি দেশের ভবিষ্যৎ কান্ডারী যোগ্য নেতৃত্ব সু নাগরিক এবং দক্ষ মানব সম্পদ তৈরীর আতুর ঘর। পক্ষান্তরে একটি শিক্ষা প্রতিষ্ঠানে সুশাসনের উপাদান সমূহ তথা প্রতিষ্ঠানের নিয়ম-কানুন ও প্রতিষ্ঠান পরিচালনার নিয়ম-নীতি সততা ও নীতি-নৈতিকতার চর্চা স্বচ্ছতা ও জবাবদিহিতার অভাব পরিলক্ষিত হলে উক্ত প্রতিষ্ঠান জন্ম দেয় মেধা হীন, অদক্ষ ও অযোগ্য ব্যক্তিবর্গ যারা পরিবার, দেশ ও জাতির জন্য কোন ইতিবাচক ভূমিকা পালন করতে পারে না। সুতরাং উন্নত বিশ্বের কাতারে পৌছার আলোকময় অগ্রযাত্রা তরান্বিত করতে শিক্ষা প্রতিষ্ঠানসমূহে সুশাসন প্রতিষ্ঠা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

লেখক: মোঃ মাসুদুল হাসান উপজেলা শিক্ষা অফিসার, আক্কেলপুর, জয়পুরহাট

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

প্রাথমিক শিক্ষায় ইনোভেশন: স্বল্প ব্যয়ে ডিজিটাল এ্যাটেন্ডেন্স ও ই-মনিটরিং

প্রাথমিক শিক্ষায় ইনোভেশন: স্বল্প ব্যয়ে ডিজিটাল এ্যাটেন্ডেন্স ও ই-মনিটরিং

যুগোপযোগী প্রাথমিক শিক্ষা: প্রাসঙ্গিক আলোচনা

যুগোপযোগী প্রাথমিক শিক্ষা: প্রাসঙ্গিক আলোচনা

মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে মায়ের ভূমিকা

মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে মায়ের ভূমিকা