ঢাকা, সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩

প্রাথমিক শিক্ষায় ইনোভেশন: স্বল্প ব্যয়ে ডিজিটাল এ্যাটেন্ডেন্স ও ই-মনিটরিং

মোঃ মাসুদুল হাসান

২০২৩-০১-০১ ২০:১৫:৩১ /


বাংলাদেশে সরকারি প্রতিষ্ঠানে নাগরিক সেবায় উদ্ভাবন ধারণাটি ২০১৪ সালে সর্বপ্রথম গ্রহণ করা হয়। প্রধানমন্ত্রীর কার্যালয়ের গভর্নেন্স ইউনিট হতে ২০১৪ সালে প্রথম সরকারি কর্মকর্তাদের নিকট হতে তাদের নিজস্ব উদ্ভাবনী ধারণ (Innovative Ideas ) আহ্বান করা হয়। এরই ধারাবাহিকতায় পরবর্তীতে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের মতো প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ হতে মাঠ পর্যায়ের শিক্ষক ও কর্মকর্তাদের নিকট হতে উদ্ভাবনী ধারণা আহবান করা হয়। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের আইডিয়া বক্সে অনলাইনে সারাদেশ হতে হাজার হাজার আইডিয়া জমা হয়। এ সকল আইডিয়া হতে খুব অল্প সংখ্যক আইডিয়াকে গ্রহণ করা হয় এবং মাঠ পর্যায়ে বাস্তবায়নের জন্য অনুমোদন প্রদান করা হয়। প্রাথমিক শিক্ষার মানোন্নয়নে এ পর্যন্ত আমার ১১ টি ইনোভেশন কে বাছাই কমিটির মাধ্যমে অনুমোদন প্রদান করা হয়। মাঠ পর্যায়ে সফলভাবে বাস্তবায়িত একটি ইনোভেশন এর প্রেক্ষাপট এবং প্রস্তাবিত সমাধান নিয়ে বিস্তারিত আলোচনা করা হলো।

আইডিয়ার শিরোনাম: স্বল্পব্যয়ে প্রাথমিক বিদ্যালয়ে Digital Attendance and E-monitoring

প্রেক্ষাপট/ বিদ্যমান সমস্যা:
শিক্ষকবৃন্দের আগমন প্রস্থানের সময় যথাযথ না হওয়ার কারণে অনেক সময় শ্রেণী পাঠদান বিঘ্নিত হয়। অনেক ক্ষেত্রে শিক্ষার্থীর ভুয়া উপস্থিতি দেখিয়ে উপবৃত্তি, বিস্কুট ও বই বাবদ সরকারি অর্থ অপচয় হয়। কিছু ক্ষেত্রে সঠিক ভাবে হোমভিজিট করা হয় না। অনেক সময় জাতীয় দিবসসমূহ যথাযথ ভাবে পালন করা হয় না। যথাযথ ভাবে বিদ্যালয় পরিদর্শিত হয় না।

বিদ্যমান সমস্যা সমাধানের প্রস্তাবিত উপায়:
Web Based Free Software এর মাধ্যমে নিম্নবর্ণিত বিষয়সমূহ নিশ্চিত করা : ১। শিক্ষকবৃন্দের আগমন প্রস্থান ২। শিক্ষার্থীদের দৈনিক হাজিরা ৩। শিক্ষকবৃন্দের মুভমেন্ট রেজিস্টার ৪। নৈমিত্তিক, অসুস্থতাজনিত ছুটি ৫। মা/অভিভাবক সমাবেশ ৬। হোম ভিজিট ৭। জাতীয় দিবসসমূহ পালন ৮। পরিদর্শনকারী কর্মকর্তার বিদ্যালয় পরিদর্শনে জবাবদিহিতা নিশ্চিত করা।

প্রত্যাশিত ফলাফলঃ
শিক্ষকবৃন্দের আগমন প্রস্থান অনিয়মিত থাকবে না। শিক্ষার্থীদের ভুয়া উপস্থিতি দেখানোর প্রবণতা হ্রাস পাবে। ফলে উপবৃত্তি, বিস্কুট ও বই বিতরণে সরকারি অর্থ অপচয় রোধ হবে। ভুয়া হোম ভিজিটের প্রবণতা হ্রাস পাবে। পরিদর্শনকারী কর্তৃক বিদ্যালয় পরিদর্শনে অধিক স্বচ্ছতা আসবে।

লেখক: মোঃ মাসুদুল হাসান, উপজেলা শিক্ষা অফিসার, আক্কেলপুর, জয়পুরহাট।

 

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

প্রাথমিক শিক্ষায় ইনোভেশন: স্বল্প ব্যয়ে ডিজিটাল এ্যাটেন্ডেন্স ও ই-মনিটরিং

প্রাথমিক শিক্ষায় ইনোভেশন: স্বল্প ব্যয়ে ডিজিটাল এ্যাটেন্ডেন্স ও ই-মনিটরিং

যুগোপযোগী প্রাথমিক শিক্ষা: প্রাসঙ্গিক আলোচনা

যুগোপযোগী প্রাথমিক শিক্ষা: প্রাসঙ্গিক আলোচনা

মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে মায়ের ভূমিকা

মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে মায়ের ভূমিকা