ঢাকা, সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩

মেডিকেল কলেজের পরীক্ষা ব্যবস্থায় পরিবর্তন

বিডিশিক্ষা ডেস্ক

২০২৩-০১-১৪ ১৫:১৪:৩৫ /

বিডিশিক্ষা ফাইল ছবি


মেডিকেল কলেজের পরীক্ষা ব্যবস্থায় নতুন করে প্রণীত ‘সিজিপিএ’ পদ্ধতি বাতিল করে পুরোনো ‘ক্যারি অন’ পদ্ধতি বহালের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)। মঙ্গলবার বিএমডিসিতে আয়োজিত এক সভায় এ তথ্য জানানো হয়।

বিএমডিসির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ডা. মো. লিয়াকত হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, মেডিকেল কলেজের পরীক্ষায় আগের ‘ক্যারি অন’ পদ্ধতি বহাল থাকছে। ‘সিজিপিএ’ পদ্ধতি বাতিল করা হয়েছে। আমরা শিক্ষার্থীদের দাবি মেনে নিয়েছি।

সম্প্রতি মেডিকেল শিক্ষা ও পরীক্ষা পদ্ধতি সংশোধনের উদ্যোগ নেয় বিএমডিসি। ‘ক্যারি অন’ পদ্ধতি বাতিল করে সাধারণ শিক্ষার মতো সিজিপিএ গ্রেডিং পদ্ধতি চালুর সিদ্ধান্ত নেয় চিকিৎসা শিক্ষার নিয়ন্ত্রক সংস্থাটি। এক্ষেত্রে শিক্ষার্থীদের ভাবনাকে আমলে নিতে রাজি ছিল না প্রতিষ্ঠানটি। তাদের দাবি, চিকিৎসা শিক্ষার সার্বিক ভালোর দিক বিবেচনা করে নতুন কারিকুলাম তৈরি করা হয়েছে। এক্ষেত্রে শিক্ষার্থীদের চিন্তা-ভাবনাকে অগ্রাধিকার দেওয়া সম্ভব নয়।

এদিকে, কর্তৃপক্ষের দাবি মানতে নারাজ শিক্ষার্থীরা। এজন্য কয়েকদিন ধরে ‘ক্যারি অন’ পুনর্বহাল ও ‘সিজিপিএ’ পদ্ধতি বাতিলের দাবিতে বিক্ষোভ করেন বিভিন্ন মেডিকেল ও ডেন্টাল কলেজের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগ, কোনো রকম পরীক্ষা-নিরীক্ষা ছাড়াই ক্যারি অন বাতিল ও সিজিপিএ পদ্ধতি চালু করা হয়েছে। এতে তাদের স্বাভাবিক শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে। অযৌক্তিক এ সিদ্ধান্ত থেকে না সরে আসা পর্যন্ত তারা আন্দোলন চালিয়ে যাবেন।

ডা. মো. লিয়াকত হোসেন  বলেন, রোববার জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ করার সময় শিক্ষার্থীরা আমার কাছে দাবি উপস্থাপন করে স্মারকলিপি দেন। এ ব্যাপারে শিগগিরই শিক্ষার্থীদের সঙ্গে আলোচনার প্রতিশ্রুতি দিলে শিক্ষার্থীরা আন্দোলন স্থগিত করেন। এ ধারাবাহিকতায় আজ স্বাস্থ্য অধিদপ্তর, স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর, একাধিক সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের অধক্ষ্যদের সঙ্গে সভা করা হয়। সভায় মেডিকেল কলেজের পরীক্ষা ব্যবস্থায় নতুন করে প্রণীত ‘সিজিপিএ’ পদ্ধতি বাতিল করে পুরোনো ‘ক্যারি অন’ পদ্ধতি বহালের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কয়েকদিনের মধ্যেই বিজ্ঞপ্তি দিয়ে সব মেডিকেল কলেজকে বিষয়টি জানিয়ে দেওয়া হবে।

তবে তিনি এও বলেন, দেশের সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সিজিপিএ চালু আছে। দক্ষিণ এশিয়াসহ বিশ্বের সব দেশেই মেডিকেল শিক্ষায় সিজিপিএ পদ্ধতি অনুসরণ করছে। আমারও চালু করেছিলাম। কিন্তু শিক্ষার্থীরাই তা মানছে না। অথচ বিদেশে চিকিৎসা বিজ্ঞানে উচ্চ শিক্ষার জন্য সিজিপিএ চাওয়া হয়।

বাংলাদেশ শিক্ষা/এফএ

 

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

মেডিকেল কলেজের পরীক্ষা ব্যবস্থায় পরিবর্তন

মেডিকেল কলেজের পরীক্ষা ব্যবস্থায় পরিবর্তন

শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি ও ঝরে পড়া রোধের কার্যকরী উপায়

শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি ও ঝরে পড়া রোধের কার্যকরী উপায়

কন্যা শিশু সুরক্ষা সেল শিক্ষা প্রতিষ্ঠানে কেন প্রয়োজন

কন্যা শিশু সুরক্ষা সেল শিক্ষা প্রতিষ্ঠানে কেন প্রয়োজন