শিক্ষার্থীদের টিকা দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

অনলাইন ডেস্ক || ২০২১-০৭-২০ ০১:২১:৫৯

image


পর্যায়ক্রমে টিকার বয়সসীমা কমানো হবে। শিক্ষার্থীদের টিকা দিয়ে শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

১৯ জুলাই(সোমবার) রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ৩০ লাখ টিকা গ্রহণ করার পর রাতে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

এ সময় পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেন, যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স জোয়েন ওয়েগনার সহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, কোভ্যাক্সের আওতায় বাংলাদেশকে আরও ৩০ লাখ মডার্নার টিকা উপহার দেওয়া হয়েছে। এ পর্যন্ত উপহার পাওয়া গেছে ৬৯ লাখ ভ্যাকসিন। এ পর্যন্ত কেনা হয়েছে ১ কোটি ৮৪ লাখ, আর ১ কোটি ১১ লাখ ভ্যাকসিন দেওয়া হয়েছে।

তিনি বলেন, এ মাসের শেষে আরো ২৯ লাখ অ্যাস্ট্রাজেনেকার টিকা আসবে, আগামী মাসে রাশিয়া থেকে ৪০ লাখ ও জনসন অ্যান্ড জনসনের ৬০ লাখ টিকা আসবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এরই মধ্যে আমরা ৩০ বছর বয়সীদের কোভিড টিকার নিবন্ধন শুরু করেছি। পর্যায়ক্রমে বয়সসীমা আরও কমানো হবে। যাতে বিশ্ববিদ্যালয়, কলেজ ও স্কুলের শিক্ষার্থীদের টিকা দিতে পারি।

তিনি বলেন, ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে এক হাজার বেডের করোনা হাসপাতাল নির্মিত হচ্ছে। আগামী ১০ দিনের মধ্যে সেখানে চিকিৎসা দেওয়া হবে। ঢামেক হাসপাতালে আরও ৪০টি আইসিইউ শয্যা নির্মাণ করা হবে।

জাহিদ মালেক বলেন, ঈদের কারণে লকডাউন শিথিল করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে ঈদ পালন করুন। আনন্দের ঈদ যেনো কান্নায় রূপান্তরিত না হয়।

এ সময় পররাষ্ট্র মন্ত্রী একে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ টিকা সংকটে পড়বে না, চীন ও রাশিয়া এটা আশ্বস্ত করেছে। টিকার যৌথ উৎপাদনেও তাঁদের আপত্তি নেই।

অপরদিকে যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্স জোয়েন ওয়েগনার বলেন, কোভিড মোকাবিলায় বাংলাদেশের সহযোগী হতে পেরে যুক্তরাষ্ট্র গর্বিত।

বাংলাদেশ শিক্ষা/এফএ

প্রধান সম্পাদক - জাফর আহম্মেদ, সম্পাদকের উপদেষ্টা - মোঃ আল হেলাল, আইটি উপদেষ্টা- জরিফ নিলয়, বিজ্ঞাপন ও নিউজ- ০১৮৬৫৪৪০০৩৮, ০১৮৯৩৫৯০৪২০, E-mail: [email protected], Website: www.bd-shikkha.com

বাংলাদেশ শিক্ষা: রোড নং- ০৪, বারিধারা ডিওএইচএস, ক্যান্টনমেন্ট, ঢাকা-১২০৬