ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪

নালিতাবাড়ীতে শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত

জাফর আহম্মেদ

২০২৪-০৫-০১ ২১:২৮:২৮ /

ফাইল ছবি

শেরপুরের নালিতাবাড়ীতে বর্ণাঢ্য আয়োজনে ১ মে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত হয়েছে । এ উপলক্ষে বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত ট্রাক, ট্রাক্টর, ট্যাংকলড়ি ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়ন নালিতাবাড়ী শাখা নানা কর্মসূচী পালন করে।

দিবসটির প্রথমে শহীদ শ্রমিকদের প্রতি শ্রদ্ধা জানানো এবং পতাকা উত্তোলন করা হয়। পরে এক বর্ণাঢ্য শোভাযাত্রা শহর প্রদক্ষিণ করে। শোভাযাত্রা শেষে নিলামপট্টিস্থ কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ট্রাক, ট্রাক্টর, ট্যাংকলড়ি ও কাভার্ড ভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি আব্দুল মান্নানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে মুঠোফোনে বক্তব্য রাখেন সংসদ উপনেতা ও স্থানীয় সাংসদ বেগম মতিয়া চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইলিশায় রিসিল।

এই দিবসের সূচনা মূলত আজ থেকে ১২৭ বছর আগে আমেরিকান সমাজে। ১৮৮৬ ১ মে আমেরিকাতে শুরু হয় শ্রমিক আন্দোলন। অধিকার আদায়ে শিকাগো শহরের হে মার্কেটের শ্রমিকরা সেদিন পথে নেমেছিলেন। কারণ সেই সময় দিনে ১৫-১৬ ঘণ্টা কাজ করতে হতো এক একজন শ্রমিককে। কিন্তু বিনিময়ে পারিশ্রমিক ছিল খুবই সল্প, যা তাদের তাদের জীবনধারণে পর্যাপ্ত ছিল না। এ নিয়ে ধীরে ধীরে ক্ষোভ সৃষ্টি হতে থাকে তাঁদের মনে। সেই ক্ষোভেরই বহিঃপ্রকাশ এই আন্দোলন।

১৮৮৪ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে একদল শ্রমিক মালিকপক্ষকে দৈনিক ৮ ঘণ্টা কর্মসময় নির্ধারণের দাবি জানান। এ দাবি পূরণের সময় হিসেবে ১৮৮৬ সালের ১ মে’কে নির্ধারণ করেন শ্রমিকরা। কিন্তু কারখানার মালিকরা শ্রমিকদের এ দাবি কানে তোলেননি। পরবর্তীতে ১৮৮৬ সালের ৪ মে শিকাগোর হে মার্কেটে শ্রমিকদের বিক্ষোভের সময় হঠ‍াৎ পুলিশের ওপর বোমা হামলায় নিহন হন একজন পুলিশ কর্মকর্তা। তাৎক্ষণিক এ ঘটনায় ক্ষুব্ধ হয়ে আন্দোলনরত শ্রমিকদের ওপর গুলিবর্ষণ শুরু করে পুলিশ। নিহত হন প্রায় ১০-১২ জন শ্রমিক। আহত হয়েছিলেন কয়েক হাজার।

এ ঘটনার দুই বছর পর ১৮৮৯ সালে প্যারিসে ফরাসি বিপ্লবের ১০০ বছর পূর্তিতে অনুষ্ঠিত দ্বিতীয় আন্তর্জাতিকের প্রথম কংগ্রেসে শিকাগো শ্রমিক আন্দোলনের দিনটিকে ১৮৯০ সাল থেকে পালনের প্রস্তাব দেওয়া হয়। ১৮৯১ সালে অনুষ্ঠিত দ্বিতীয় কংগ্রেসে প্রস্তাবটি আনুষ্ঠানিকভাবে গৃহীত হয়।সেই থেকে শ্রমিকদের কাজের সময়সীমা দিনে আট ঘণ্টা করে দেওয়া হয়। পাশাপাশি, এই দিনটিকে শ্রমিক দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেওয়া হয়। এই দিনে ছুটির কথাও বলা হয়। সেই থেকে আজও মে মাসের প্রথম দিনটিকে শ্রমিক দিবস হিসেবে পালন করা হয়।

এসময় ইতিহাস তুলে ধরে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ এইচ এম মোস্তফা কামাল, সাধারণ সম্পাদক ওয়াজ কুরুনী,, যুগ্ম সম্পাদক আলহাজ্ব মোশারফ হোসেন, পৌরসভার মেয়র আলহাজ্ব আবু বক্কর সিদ্দিক বাক্কার,কেন্দ্রীয় নেতা গোপাল চন্দ্র সরকার, ট্রাক, ট্রাক্টর, ট্যাংকলড়ি ও কাভার্ড ভ্যান মালিক সমিতির সভাপতি অরুণ চন্দ্র সরকার, সাধারণ সম্পাদক শামছুল আলম সওদাগর, শ্রমিক ইউনিয়নের উপদেষ্টা আনোয়ারুল মঞ্জিল । এতে শ্রমিক নেতৃবৃন্দ, ব্যবসায়ী নেতৃবৃন্দ এবং প্রায় ৫ শতাধিক শ্রমিক অংশ গ্রহণ করেন।

বিডি শিক্ষা/জাআ

নিউজটি শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

শ্রদ্ধা ও ভালোবাসায় কীর্তিমান শিক্ষকের বিদায়

শ্রদ্ধা ও ভালোবাসায় কীর্তিমান শিক্ষকের বিদায়

ফাতেমা রাণীর তীর্থস্থানে বন্যহাতির তাণ্ডব

ফাতেমা রাণীর তীর্থস্থানে বন্যহাতির তাণ্ডব

নালিতাবাড়ীতে শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত

নালিতাবাড়ীতে শ্রমিক ইউনিয়নের উদ্যোগে আন্তর্জাতিক শ্রমিক দিবস পালিত